উদারনীতিবাদ কি? উদারনীতিবাদের মূল নীতি বা সূত্র গুলি আলোচনা করো? The Basic Principle Of Liberalism

উদারনীতিবাদ কি? উদারনীতিবাদের মূল নীতি বা সূত্র গুলি আলোচনা করো?
>রাষ্ট্রবিজ্ঞানে উদারনীতিবাদ (Liberalism) এর সাধারণ অর্থ হল রাষ্ট্রীয় কতৃত্ববাদ এর বিরুদ্ধে ব্যাক্তিস্বাধীনতার নীতি প্রতিষ্ঠা।
*এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা অনুযায়ী উদারনীতিবাদ হল এমন এক ধারনস যা সরকারি কাজের নীতি ও পদ্রের নীতি ও পদ্ধতি রূপে রূপে এবং ব্যক্তি ও সমাজের এক জীবনাদর্শ স্বাধীনতা কে প্রতিষ্ঠা করে। উদারনীতিবাদে ব্যক্তির জন্য রাষ্ট্র, রাষ্ট্রের জন্য ব্যক্তি নয়। সামগ্রিক উদারনীতিবাদের তিনটি ধারা আছে। যথা-
১) সাবেকি উদারনীতিবাদ  ২) আধুনিক উদারনীতিবাদ  ৩) নয়া উদারনীতিবাদ।


** উদারনীতিবাদের মূল নীতি বা মূল সূত্র: সামগ্রিকভাবে উদারনীতিবাদের মূল নীতিগুলি হলো --
১) আইনের শাসন: উদারনীতিবাদে আইনের শাসনকে অগ্রাধিকার দেওয়া হয়। ব্যক্তির পৌর স্বাধীনতাকে রক্ষা করার জন্য আইনকে সবকিছুর ওপর প্রতিষ্ঠিত করা প্রয়োজন বলে এই দর্শনের প্রবক্তারা মনে করে।

২) শাসিতের সম্মান: শাসিতের সম্মতির উপর প্রতিষ্ঠিত সরকারকে উদারনীতিবাদে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়। এইজন্য সর্বজনীন ভোটাধিকার ভিত্তিতে প্রতিনিধিত্বমূলক শাসন প্রতিষ্ঠার কথা বলা হয়।

৩) অবাধ বাণিজ্য: উদারনৈতিক মতবাদ অর্থনৈতিক ক্ষেত্রে অবাধ বাণিজ্যের নীতি কে স্বীকার করে। অ্যাডাম স্মিথ এর মতে অর্থনৈতিক ক্ষেত্রে অবাধ্য প্রতিযোগিতার ফলে সমাজে সর্বাধিক কল্যাণ প্রতিষ্ঠিত হতে পারে।

৪) স্বাধীনতা: উদারনীতিবাদের স্বাধীন চিন্তা, স্বাধীনভাবে মতামত প্রকাশ ও ধর্মীয় স্বাধীনতার মত স্বাধীনতার অপরিহার্য বলে মনে করা হয়। এছাড়া জাতি-ধর্ম-বর্ণ ও নারী-পরুষ নির্বিশেষে নাগরিকদের সামাজিক ও অর্থনৈতিক স্বাধীনতার কথা বলা হয়।

৫) আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতা: জাতিগত সাম্য, আত্মনিয়ন্ত্রণের অধিকার, আঞ্চলিক স্বতন্ত্র এবং আন্তর্জাতিক ক্ষেত্রে শান্তি ও সহযোগিতা কে উদারনৈতিক মতবাদে স্থান দেওয়া হয়েছে।

৬) রাজনৈতিক সাম্য: আধুনিক উদারনৈতিক মতবাদে রাজনৈতিক সাম্য প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। এই জন্য জনগণের শাসনগণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠার কথা বলা হয়।

৭) সাংবিধানিক পদ্ধতিতে সরকার পরিবর্তন: উদারনৈতিক মতবাদ শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে জনগণ কর্তৃক সরকারের পরিবর্তন স্বীকৃত হয়েছে। এই জন্য বৈপ্লবিক ও হিংসাত্মক পথের প্রয়োজন নেই।

**উপসংহার: সমালোচকরা উদারনীতিবাদ কি রক্ষণশীল মতবাদ বুর্জোয়া শ্রেণীর মতবাদ ব্যক্তিস্বাতন্ত্র্যবাদ হিসেবে আখ্যা দিলেও এই মতবাদের উল্লেখযোগ্য দিক হলো অর্থনৈতিক সামাজিক সাংস্কৃতিক পরিবর্তনের সঙ্গে সঙ্গতি রেখে এই মতবাদ বিবর্তিত হচ্ছে যা বিশ্বায়নের দুনিয়ায় উদারনৈতিক মতবাদ তাৎপর্যপূর্ণ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন